আম আঁটির ভেঁপু

নিন্দুকেরে বাসি আমি সবার চেয়ে ভালো…

স্বাদু পানির এঞ্জেল ফিস

স্বাদু পানির “এঞ্জেল ফিস” নামটি যেমন সুন্দর, মাছটি দেখতেও তেমনই খুব সুন্দর। দক্ষিন আমেরিকার আমাজান নদী (Amazon River), অরিনোকো নদী (Orinoco River) এবং এসেকুইবো নদীতে (Essequibo River) এদের প্রাচুর্যতা দেখা যায়। এই মাছের সাধারনত তিনটি প্রজাতি দেখতে পাওয়া যায়। এগুলো হল Pterophyllum scalare, Pterophyllum altum এবং Pterophyllum leopoldi

মাছটি আমাদের দেশের রূপচাঁদা মাছের মত পার্শ্বীয়ভাবে খুব চ্যাপ্টা, দেহ গোলাকার এবং পৃষ্ঠ ও পুচ্ছ পাখনা দীর্ঘ ত্রিকোনাকৃতির। মাছের এই আকৃতি, একে পানিতে নিমজ্জিত গাছ এবং এদের গোড়ায় লুকিয়ে থাকতে সাহায্য করে। মাছটির দেহে আড়াআড়ি তিনটা লম্বা রঙীন দাগটানা থাকে, এতে মাছটিকে গাছের বাকল বা লতাপাতার মত দেখায়। এর ফলে মাছটির লুকিয়ে থাকতে (camouflage) সুবিধা হয়। এরা অ্যামবুশ (ambush) করে শিকার ধরে থাকে। এদের খাবার সাধারনত ছোট মাছ ও অন্যান্য ছোট অমেরুদন্ডী প্রাণী। এরা জীবন সঙ্গীনি হিসেবে সারাজীবনের জন্য একটি মাছকেই বেছে নেই। এরা সাধারনত ডুবন্ত গাছের গুড়ি, বাকল অথবা ভাসমান কোন পাতায় ডিম পাড়ে।

অরিনোকো এঞ্জেল ফিস

Pterophyllum altum প্রজাতিটি অল্টাম বা অরিনোকো এঞ্জেল ফিস নামে পরিচিত। অরিনোকো নদীতেই এদের বিচরন সীমাবদ্ধ। এঞ্জেল ফিসের প্রজাতিগুলোর মধ্যে এটি সবচেয়ে বড় হয়ে থাকে। মুক্ত পরিবেশে এগুলো ৫০ সে. মি. ও অ্যাকুরিয়ামে ৪০ সে. মি. পর্যন্ত হয়ে থাকে। এদের গাঁয়ের রঙ রূপালী বর্ণের, দেহে আড়াআড়ি বাদামী বা লাল রঙের তিনটা লম্বা দাগটানা থাকে। পাখনাগুলোতে থাকে লাল রঙের বিশেষ চিন্হ।

বামণ এঞ্জেল ফিস

Pterophyllum leopoldi প্রজাতিটি বামণ বা লম্বা নাক বা রোমান নাকের এঞ্জেল ফিস নামে পরিচিত। আমাজান নদী এবং এর শাখা রুপোনুনি নদী (Rupununi River) ও সোলিময়েস নদীতে (Solimoes River) এদের দেখতে পাওয়া যায়। এরা এঞ্জেল ফিস প্রজাতিগুলোর মাঝে সবচেয়ে ছোট ও আক্রমণাত্নক।

Halfblack Veil Angelfish

Sunset Blushing Veil Angelfish

Pterophyllum scalare প্রজাতিই সর্বাধিকভাবে এঞ্জেল ফিস বা স্বাদু পানির এঞ্জেল ফিস নামে পরিচিত। আমাজান নদী, সোলিময়েস নদী, এসেকুইবো নদী, আমাপা নদী (Amapa River) ও ওয়াপক নদীতে (Oyapock River) এদের সর্বাধিক বিচরন। অ্যাকুরিয়ামে এরা ২৭ ডিগ্রী সেলসিয়াস বা ৮০ ডিগ্রী ফারেনহাইটে থাকে। এদের প্রজাতিতে অনেক বৈচিত্র দেখা যায়। এদের মধ্যে Halfblack Veil Angelfish,  Sunset Blushing Veil Angelfish,  Koi Angelfish, Marble Angelfish ও Gold Pearlscale Angelfish উল্লেখযোগ্য।

Koi Angelfis

Marble Angelfish

Gold Pearlscale Angelfish

সুত্রঃ ইন্টারনেট

আপনার মন্তব্য লিখুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

Information

This entry was posted on ডিসেম্বর 16, 2009 by in বিজ্ঞান and tagged .

নেভিগেশন

%d bloggers like this: